Breaking News

যে দারুণ কায়দায় প্রতিবছরই কাঁঠাল গাছে ফলন হবে প্রচুর, রইলো বিস্তারিত!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :- বিভিন্ন ধরনের ফল এবং শাকসবজি প্রতিনিয়ত ও পাল্টাতে থাকে ঋতুর সাথে সাথে । অর্থাৎ বিভিন্ন স্থানে বিভিন্ন ফল জনপ্রিয় হয়ে ওঠা আমাদের কাছে । ঠিক তেমনি এই বর্ষাকালে জনপ্রিয় একটি ফল হলো কাঁঠাল । কাঁঠাল খেতে ভালোবাসে না এমন খুব কম মানুষ আছে ।কারণ কাঁঠাল দিয়ে বিভিন্ন ধরনের রান্না তৈরি করা যেতে পারে ।এবং যার স্বাদ অত্যাধিক পরিমাণে ভালো । শুধুমাত্র তাই নয় কাঁঠাল গাছের রয়েছে এক বিশেষ গুণ।

Advertisement

কাঁঠাল গাছের কাঠ অত্যন্ত মজবুত হয় । এবং এই কাঠ দিয়ে অনেকে অনেক ধরনের আসবাবপত্র বানিয়ে থাকে । এবং এগুলোর দামও প্রচুর পরিমাণে হয় । কারণ কাঁঠাল গাছের কাঠ কখনো ফাটে না । অর্থাৎ অন্যান্য কাঠ যেমন ঋতু পরিবর্তনের সাথে সাথে ফেটে যেতে শুরু করে কাঁঠাল গাছের কাঠ কিন্তু তেমন ভাবে ফাটে না । তাই এর দাম এবং প্রয়োজনীয়তা অনেক বেশি ।

Advertisement

কিন্তু ধরুন বাড়িতে কাঁঠাল গাছ লাগিয়েছেন ফলন ভালো হচ্ছে না । সে ক্ষেত্রে আপনি কি উপায় অবলম্বন করতে পারেন । ঘরোয়া পদ্ধতিতে যদি অবলম্বন করেন উপায় তাহলে কিন্তু তার ফলাফল পাওয়ার সম্ভাবনা অনেক বেশি ।কারণ সেখানে থাকবে না কোন রাসায়নিক পদার্থ প্রয়োগ । রাসায়নিক পদার্থ গাছের মধ্যে প্রয়োগ করলে সে গাছ ভালো ফল দেবে না । ইউটিউবের ভিডিওতে দেখানো হয়েছে যে কাঁঠালটা যখন রোপণ করা হয় তখন তার গোড়াতে জৈব সার এবং গোবর সার দিয়ে দেওয়া হয় ।

Advertisement

তারপর প্রতিনিয়ত সেটিকে জল দেওয়া হয় ও পর্যবেক্ষণে রাখা হয় ।তার পাশাপাশি যে কাজটি আপনাকে অতি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে সেটি হল আগাছা পরিষ্কার ।অর্থাৎ কাঁঠাল গাছের আশেপাশে অনেক আগাছা জন্মাতে থাকে । বেশ কিছুদিন পর সে আগাছা গুলোকে প্রতিনিয়ত আপনাকেপরিষ্কার রাখতে হবে । কারণ কাঁঠাল গাছের আশেপাশে যদি পরিষ্কার না থাকে তাহলে সেটি গাছকে সঠিক ভাবে বেড়ে উঠতে দেয় না । এই পদ্ধতিগুলো অবলম্বন করলে আপনি কাঁঠাল গাছ থেকে অত্যধিক মাত্রায় ফল পাবেন ।

Advertisement

Advertisement

Advertisement

About khabar pratidin desk

Check Also

নদীর ধারে মাছ ধরতে গিয়ে চরম বিপদে পরলেন যুবক! ঝড়ের বেগে ভাইরাল হল ভিডিও।

Advertisement নিজস্ব প্রতিবেদন :- গ্রামেগঞ্জে বা শহরতলীর বিভিন্ন অঞ্চলগুলিতে যেখানে নদী নালা বা জলাশয় এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *