Breaking News

পুরনো ৫০০ টাকার নোট এখন থাকলেই মিলবে ১০ হাজার টাকা, যেভাবে পাবেন, রইল বিস্তারিত!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :- ২০১৬ সালে নোট ব=ন্দির কথা নিশ্চয়ই আপনি এখনো পর্যন্ত ভুলে যাননি । আপনি কেন দেশবাসীর কোন মানুষ ভুলে যায় নি সে দিনটি কারণ সেই দিন রীতিমতো অন্ধকার নেমে এসেছিল অনেকের জীবনে । যেখানে যত পুরনো নোট ছিল ৫০০ এবং ১০০০ টাকার তা তড়িঘড়ি করে ব্যাংকে জমা করতে হতো । যদি কোন ব্যক্তি ভু-লবশত কোন জায়গায় থেকে গিয়েছিলো পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট তাহলে বাধ্য হয়ে পুকুরের জলে বা রাস্তার ধারে ফেলে দিতে হচ্ছিল। । কারণ সেগুলি তখন আর কোন কাজের নয় ।

Advertisement

ডিজে কারনের জন্য এটি করা হয়েছিল সেটি এখনো পর্যন্ত অধরা থেকে গেছে । বাস্তবে রূপ নিতে পারেনি । সেই নোট বন্দির সময় আমরা দেখেছিলাম প্রতিটি ব্যাংকে লাইনের কত ভীড় । সাধারণ খেটে খাওয়া মানুষগুলো টাকা পয়সা অচল হয়ে যাবার ভ-য়ে কাজবাজ ছেড়ে ব্যাংকের লাইনে দাঁড়িয়ে ছিল । শুধুমাত্র নিয়ম এর তত্ত্বাবধানে বে-ড়াজা-লে প-ড়ে । কিন্তু যে কারণে জন্য এই নিয়ম জা-রি করা হয়েছিল আদতে সেই নিয়ম এখনো পর্যন্ত সঠিকভাবে প্রয়োগ হয়নি বা এর কার্যকারিতা আসলে কি তা ফুটে ওঠেনি ।

Advertisement

মূলত ব্যাপক পরিমাণে জা-লিয়াতি রুখতে বা বন্ধ করতে নোট ব-ন্দি করা হয়েছিল বলে জানা গেছে কিন্তু যে বছর নোট ব-ন্দি করা হয়েছিল এবং নতুন নোটের প্রকাশ গঠন হয়েছিল সেই বছর কিন্তু সর্বাধিক পরিমাণে জা-লিয়া-তি ঘটেছিল । অর্থাৎ আপনি এমনটা বলতে পারেন যে এই সিদ্ধান্ত সরকারের সম্পূর্ণ ভুল ছিলো। তবে এরকম অনেক মানুষ রয়েছে এখন পর্যন্ত যাদের বাড়িতে পুরনো ৫০০ টাকার নোট রয়ে গেছে সে ক্ষেত্রে ই-কমার্স সাইটে ছবি আপলোড করে আপনি পেতে পারেন সেই ৫০০ টাকার পরিবর্তে ৫ থেকে ১০ হাজার টাকা বিশ্বাস না হলে এমনটাই জানা যাচ্ছে ।

Advertisement

অনেক সময় অতিরিক্ত নোট ছাপার ফলে কিছু কিছু নোট ভু-ল-ভ্রা-ন্তিতে ছাপা হয়ে যায় বা ত্রুটি যুক্ত হয়ে যায় সে নোটগুলোকে বাতিল বলে ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । তবুও বাজারে কখনো কখনো সেই সমস্ত নোট চলে আসে । দুবার এক সিরিয়াল নাম্বার বা মাপ বড় হয়ে যাওয়াতে সংস্থাগু-লিকে বাতিল করে দেওয়া হয় । এরকম যদি কারোর বাড়িতে থেকে থাকে তাহলে oldindiabazar.com গিয়ে আপনি সেই নোটের ছবি আপলোড করে পেতে পারেন ৫০০০ থেকে ১০০০০ টাকা ।

Advertisement

Advertisement

About khabar pratidin desk

Check Also

নদীর ধারে মাছ ধরতে গিয়ে চরম বিপদে পরলেন যুবক! ঝড়ের বেগে ভাইরাল হল ভিডিও।

Advertisement নিজস্ব প্রতিবেদন :- গ্রামেগঞ্জে বা শহরতলীর বিভিন্ন অঞ্চলগুলিতে যেখানে নদী নালা বা জলাশয় এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *