Breaking News

তেলচিটে গ্যাস ওভেন একদম ঝকঝকে চকচকে পরিষ্কার করার দারুন ঘরোয়া ট্রিকস, যা জানেনা অনেকেই!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :-বর্তমানে আমরা যথেষ্ট উন্নত সে মতো আমাদের চাহিদা বেড়ে চলেছে এবং চাহিদার সাথে তাল মিলিয়ে উন্নত হয়েছে আমাদের ব্যবহারযোগ্য জিনিসপত্রগুলো। ঠিক সেরকমই মানুষ মাটির উনুনের রান্না ছেড়ে এখন গ্যাস ওভেনে রান্না করে । কিন্তু রান্না করতে গেলে তেল দাগের ছিটে ফোটা একটু আধটু লাগবেই এবং সেই দাগ এতটা পরিমাণে কড়া হয়ে ওঠে যা পরবর্তী সময়ে দূর করা দুঃ’সা’ধ্য ব্যাপার হয়ে যায় । তবে এই মুহূর্তে আমি আপনাকে জানাতে চলেছি এমন বেশ কিছু উপাদান আছে যেগু’লো দিয়ে সহজে গ্যাস ওভেন পরিষ্কার করা যায় ।

Advertisement

১)ডিটারজেন্ট :- জামা কাপড় পরিষ্কার করার পাশাপাশি গ্যাস ওভেন পরিষ্কার করতে অত্যন্ত উপকারী একটি উপাদান । তিন চামচ ডিটারজেন্ট ও এক চামচ তেল এর প্রয়োজন হবে । প্রথমে দাগভরা জায়গাতে সামান্য পরিমাণ তেল দিন যাতে নরম হয়ে আসে। এরপর শুকনো কাপড় দিয়ে তেল থেকে মুছে ফেলুন । তারপর জল দিয়ে ডিটারজেন্ট এর একটি পেস্ট তৈরি করুন যা করতে হবে প্রয়োগ । কিছুক্ষণ পর দেখবেন সম্পূর্ণ রকম ভাবে উঠে গেছে দাগ ।

Advertisement

২)বেকিং সোডা :- এটি যে কোনও ধরণের দাগ তুলতে খুব ভালো কাজ দেয়। তাই ওভেন পরিষ্কারে এটিই ব্যবহার করুন।উপকরণ হিসাবে লাগবে ৩ চামচ বেকিং সোডা। আপনি আগে ওভেনের যেখানে দাগ আছে সেই জায়গায় জল দিয়ে ভিজিয়ে নিন। তার পর বেকিং সোডা একটু মোটা করে গু’লে সেই জায়গায় দিয়ে রাখুন ৩০ মিনিট মতো। এবার একটি ব্রাশ নিয়ে ওই জায়গাটি ভালো করে ঘ’ষুন। এবার যখন আপনি জল দেবেন, দেখবেন দাগ অনেকটা হাল্কা হয়ে গেছে। এটি প্রতি সপ্তাহে করুন। দাগ একদম চলে যাবে ।

Advertisement

৩) ভিনিগার:- এর মধ্যে যদি দাগ তোলার ক্ষ’ম’তা প্রবল পরিমাণে। উপকরণ হিসেবে লাগবে তিন চামচ ভিনেগার এবং সামান্য পরিমাণে জল । আগে জল গরম করে সেই জলে ভিনিগার মিশিয়ে নিন। এই ভিনিগার মেশানো জল ছড়িয়ে দিন ওই ওভেনের দাগের উপর। আর গরম থাকতে থাকতেই ব্রাশ দিয়ে ঘষুন। এটি যদি আপনি রোজ করতে পারেন তাহলে এক সপ্তাহেই যে কোনও কিছুর দাগ উঠে যাবে।

Advertisement

৪) ট্যালকম পাউডার :-এর মধ্যে যেহেতু জল শো’ষ’ণ ক্ষ’ম’তা আছে তাই দাগ দূর করতে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান । দাগের উপর একটু বেশি করে পাওডার ছড়িয়ে দিন। এবার কিছুক্ষণ সেটি রেখে দিন। তারপর ঘষতে শুরু করুন। শুকনো অবস্থায় ঘষলে পাওডারের খড়খড়ে ভাবের জন্য খানিক ময়লা উঠে আসবে। তারপর হাল্কা গরম জল দিয়ে ঘ’ষু’ন। এটি খুব তাড়াতাড়ি দাগ তুলে দেয়।

Advertisement

Advertisement

About khabar pratidin desk

Check Also

নদীর ধারে মাছ ধরতে গিয়ে চরম বিপদে পরলেন যুবক! ঝড়ের বেগে ভাইরাল হল ভিডিও।

Advertisement নিজস্ব প্রতিবেদন :- গ্রামেগঞ্জে বা শহরতলীর বিভিন্ন অঞ্চলগুলিতে যেখানে নদী নালা বা জলাশয় এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *